ধনবাড়ীতে দলীয় সিদ্ধান্ত মেনে হীরা ॥ না মেনে তপন নির্বাচনে

টাঙ্গাইল টাঙ্গাইল স্পেশাল ধনবাড়ী রাজনীতি লিড নিউজ

হাসান সিকদার ॥
টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ভোটের মাঠে খালাতো-মামাতো ভাই জোর প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন। মূলত কেন্দ্রের সিদ্ধান্ত মতে নির্বাচনে অংশ নিচ্ছেন হারুন অর রশিদ হীরা। আর কেন্দ্রের দলীয় সিদ্ধান্ত না মেনে খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন নির্বাচনে অংশ নিয়েছেন। আওয়ামী লীগের দলীয় সিদ্ধান্ত মেনেই টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে বর্তমান চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও জেলা আওয়ামী লীগের কার্যকরি কমিটির সদস্য প্রবীণ আওয়ামী লীগ নেতা বর্তমান এমপি ড. আব্দুর রাজ্জাকের খালাতো ভাই হারুন অর রশিদ হীরা (ঘোড়া) প্রতিক নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করছেন। একই সাথে ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক দুইবারের পৌর মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন উপজেলা পরিষদ নির্বাচনে (দোয়াত কলম) প্রতিক নিয়ে অংশগ্রহণ করেছেন। এক্ষেত্রে কেন্দ্রীয় আওয়ামী লীগের নিদের্শনা উপেক্ষা করেই সাবেক কৃষিমন্ত্রী ও বর্তমান এমপি ড. আব্দুর রাজ্জাকের মামাতো ভাই তপন নির্বাচনে অংশগ্রহণ করেছেন।
কেন্দ্রীয় আওয়ামী লীগ থেকে বলা হয়েছে, কোন এমপি ও মন্ত্রীর স্বজনরা উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে পারবেন না। আওয়ামী লীগের এমন কঠোর নির্দেশনার মধ্যে বর্তমান ধনবাড়ী উপজেলা চেয়ারম্যান হিসেবে হারুন অর রশিদ হীরার ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না বলে জানিয়েছেন ঢাকা বিভাগের আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক।
এ বিষয়ে কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত মির্জা আজম এমপি জানান, এমপি বা মন্ত্রীর যেসব স্বজনরা গত উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছিলেন তারা আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে পারবেন। এদের ক্ষেত্রে এমপি, মন্ত্রীর স্বজন হিসেবে দলীয় নির্দেশনা প্রযোজ্য হবে না।
ধনবাড়ী উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান হারুন অর রশিদ হীরা কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপির খালাতো ভাই। এছাড়াও ড. আব্দুর রাজ্জাক এমপির মামাতো ভাই ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাবেক দুইবারের পৌর মেয়র, মুশুদ্দি ইউপির সাবেক চেয়ারম্যান, ধনবাড়ী উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মঞ্জুরুল ইসলাম তপন এবার নতুন করে উপজেলা চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। মঞ্জুরুল ইসলাম তপন সর্বশেষ ধনবাড়ী পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নর্বাচন করে স্বতন্ত্র প্রার্থীর কাছে পরাজিত হন।
স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা জানান, সাবেক কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেডিসিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক এই আসনে এমপি হওয়ার আগে থেকেই তার খালাতো ভাই হারুন অর রশিদ হীরা এবং মামাতো ভাই মঞ্জুরুল ইসলাম তপন আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত রয়েছেন। এমপি ও মন্ত্রীর স্বজনরা উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে কেন্দ্রীয় আওয়ামী লীগ থেকে যে নিদের্শনা দেয়া হয়েছে এতে করে ধনবাড়ী উপজেলার রাজনীতি ক্ষতিগ্রস্ত হবে। আওয়ামী লীগ বিরোধী দলে থাকাকালীন সময়ে ড. আব্দুর রাজ্জাকের নেতৃত্বে তার এই দুই ভাইয়ের রাজনীতিতে অবদান রয়েছে। নিজ নির্বাচনী এলাকার পাশাপাশি ড. আব্দুর রাজ্জাক কেন্দ্রীয় রাজনীতিতে সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছেন সমসময়ই। নেতাকর্মীদের সবসময়ই তিনি পাশে থেকে বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরছেন এবং কাজ করে যাচ্ছেন। তারই খালাতো ভাই হীরা এবং মামাতো ভাই তপন উপজেলা আওয়ামী লীগের হাল ধরে রাজনীতি করে যাচ্ছেন। দলীয় নেতাকর্মীরা আরও জানান, তৃণমূলের নেতাকর্মীরা এবারের নির্বাচনে উৎসাহ পাচ্ছেন। কারণ প্রার্থীরা তাদের কাছে গিয়ে নিজের কর্মকান্ডের ফিরিস্তি তুলে ধরছেন। আওয়ামী লীগের নেতাকর্মীরা মাঠ পর্যায়ে বিভিন্ন প্রার্থীর পক্ষে মাঠে নেমেছেন ভোট প্রার্থনায়। এবারের নির্বাচনে দলীয় ‘প্রতীক’ না থাকায় যিনি যোগ্য, দলের জন্য রাজনীতি করেছেন তারই জয়লাভের সম্ভাবনা রয়েছে।
এদিকে উপজেলা পরিষদ নির্বাচন সামনে রেখে টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার প্রার্থীরা মঙ্গলবার প্রতিক বরাদ্দের পর থেকেই ব্যাপক গণসংযোগ শুরু করে দিয়েছেন। কোথাও আয়োজন করা হচ্ছে কর্মিসভা, মতবিনিময় ও উঠান বৈঠক। ভোটের প্রচারে ফেসবুকসহ নানা কৌশলে ভোট প্রার্থনা করছেন প্রার্থীরা। এই উপজেলায় অন্য কোনো দলের প্রার্থী নির্বাচনে অংশ না নেওয়ায় আওয়ামী লীগ থেকেই চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে মোট প্রার্থী ১৩ জন। মঙ্গলবার প্রতিক বরাদ্দের পর থেকেই উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া বইছে পুরোদমে।
নির্বাচনে চেয়ারম্যান পদে অংশ নিবেন বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান হারুনার রশীদ হীরা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক দুইবারের পৌর মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ তালুকদার সবুজ (মোটরসাইকেল), কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মেহেদী হাসান রনি (আনারস), সাবেক ছাত্রনেতা আজিজুল ইসলাম (হেলিকপ্টার)। জনসমর্থনে আওয়ামী লীগের একাধিক নেতার মধ্যে হবে এবার ভোট যুদ্ধ।
এদিকে পুরুষ ভাইস চেয়ারম্যানে শামছুল হুদা (টিউবওয়েল), আবু তালেব মুকুল (গ্যাস সিলিন্ডার), সাইফুল ইসলাম বকল (চশমা), জহুরুল ইসলাম (তালা) ও সোহেল তালুকদার (টিয়া পাখি)। সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যানে খন্দকার জেব উন নাহার (ফুটবল), কল্পনা বেগম (হাঁস) ও তাহমিনা আক্তার লিপি (কলসী) নির্বাচনে অংশ নিবেন।
এ বিষয়ে বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান হারুনার রশীদ হীরা বলেন, সকল কেন্দ্রীয় নিদের্শনা মেনেই নির্বাচনে অংশগ্রহণ করেছি। প্রতিক পাওয়ার পর থেকেই প্রচারণা চালিয়ে যাচ্ছি। সকলের সমর্থন ও ভোটারের ভোট পেয়ে আবারও নির্বাচনে জয়লাভ করতে পারব।
নিজেকে সাবেক কৃষিমন্ত্রী ও বর্তমান এমপি ড. আব্দুর রাজ্জাকের সাথে আমার রক্তের কোন সম্পর্ক নেই। সে আমার মামাতো ভাই না বলে দাবি করেছেন অপর চেয়ারম্যান প্রার্থী খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন। তিনি বলেন, নির্বাচনের পরিবেশ বর্তমানে ভালই আছে। তবে বিভিন্ন হুমকি ধামকির খবর পাওয়া যাচ্ছে।
ধনবাড়ী উপজেলা নির্বাচন কর্মকর্তা মণি শংকর জানান, প্রথম ধাপে ধনবাড়ী উপজেলা ছাড়াও মধুপুর ও গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচন হবে আগামী ৮ মে। মোট ১৩ জন প্রার্থী ধনবাড়ী উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৬২ হাজার ৫৮৮ জন। এরমধ্যে পুরুষ ৭৯ হাজার ৯০২ জন এবং নারী ৮২ হাজার ৬৮৬ জন।

 

 

৮৭ Views

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *