মধুপুরে বৃষ্টির জন্য নামাজ ॥ শিশুদের জলে গড়াগড়ি

টাঙ্গাইল মধুপুর

হাবিবুর রহমান. মধুপুর ॥
টাঙ্গাইলের মধুপুরে প্রচণ্ড তাপদাহে অতিষ্ট মানুষ বৃষ্টির জন্য হাহাকার করছে। বৃষ্টির জন্য চলছে গ্রামে গ্রামে চলছে শিশুদের ‘আল্লাহ মেঘ দে পানি দেরে তুই’ এমন শ্লোক গেয়ে গেয়ে বাড়ি বাড়ি পানি জলে গড়াগড়ি। ইসতিসকার নামাজ আদায় করেছে মুসল্লিরা অপরদিকে, গ্রাম্য শিশুরা বাড়ি বাড়ি কাঁদা জলে গড়াগড়ি করছে বলে জানা গেছে।
বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১১ টার দিকে মধুপুর রাণী ভবানী মডেল উচ্চ বিদ্যালয় মাঠে এ নামাজের ব্যবস্থা করা হয়। এতে ইমামতি করেন মধুপুর উপজেলার রাধানগর ফাযিল মাদ্রাসার সিনিয়র মৌলভী ও পোদ্দারবাড়ি ঘোনাপাড়া মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ রিজোয়ানুল্লাহ খান (রিদোয়ান)। নামাজ শেষে মুসল্লিদের উদ্দেশ্যে খুতবা দেন ইমাম। এর পরেই হয় বৃষ্টির আশায় বিশেষ মোনাজাত। আল্লাহর কাছে দাপদাহ থেকে মুক্তি চান মুসল্লিরা। একই সাথে বৃষ্টির মাধ্যমে সারাদেশে শীতল স্পর্শ বুলিয়ে দেয়ার দোয়াও করেন তারা। নামাজ শেষে মুসল্লিরা বলেন- বৈশি^ক জলবায়ু পরিস্থিতি ভাল না। মানুষের সুস্থতার জন্যেই বৃষ্টির আশায় তারা আদায় করেছেন এই নামাজ।
এ সময় ইসতিসকার নামাজের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন মধুপুর সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ মনতাজ আলী, মাওলানা মানসুর রহমান প্রমুখ। উপজেলার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এই ইসতিসকার নামাজ ও মোনাজাতে অংশগ্রহন করেন।
অপর দিকে,পাহাড়িয়া এলাকার বিভিন্ন গ্রামে প্রচন্ড তাপদাহ থেকে মুক্তি পেতে গ্রাম্য শিশু কিশোররা বাড়ি বাড়ি গিয়ে পানি চাইছেন। উঠানে পানি ঢেলে কাঁদায় লুটিয়ে গান করছে বাড়ি বাড়ি। শিশু দলের অনেকেই পুরো শরীর লুটোপুটো হয়ে ঘুরছে আর গান গাইছে। তাদের চাওয়া বৈশাখের প্রচন্ড তাপদাহ থেকে মুক্তি পেতে বৃষ্টি কামনা। প্রতি বাড়ি বাড়ি যাওয়া মাত্রই নারীরা তাদের উঠানে পানি ঢেলে দেওয়ার সাথে সাথে গান গেয়ে গড়াগড়ি শুরু করে। শিশুদের আশা তাদের এমন গীত আর পানি জলে গড়াগড়ি করলে বৃষ্টি হবে ,কমবে তাপমাত্রা। প্রশান্তি আসবে দেহমনে। প্রকৃতিতে বিরাজ করবে ঠান্ডা আবহাওয়া।

২৭ Views

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *